আমি একবার কাকতাড়ুয়া হব। নিশ্চল,নির্ভেজাল কাকতাড়ুয়া।
কৃষক জমিতে ফসলের বীজ ছিটিয়ে দিয়ে আমাকে রেখে যাবে পাহারায়। আমি ঠায় দাঁড়িয়ে থাকবো। দাঁড়িয়ে দাঁড়িয়ে স্মৃতির পাতা হাতড়াবো। দিনভর রোদ খাব, কখনো শীতের রাতে ঠকঠক করে কাঁপবো।
বীজ থেকে ছোট ছোট পাতা গজাবে। একটু বড় হবে। লতার মত। হেমন্তের হিমেল হাওয়ায় হালকা দোল খাবে। আমি পাখিদের আমন্ত্রণ জানাবো। তারা এসে গান শোনাবে ছোট সবুজ লতানো চারা গুলোকে। চারাগুলো দ্রুত বেড়ে উঠবে। কৃষকের চোখে শরতের সকাল চিকচিক করবে, কৃষক প্রতীক্ষায় থাকবে গোলা ভরা শস্যের।
আমি ততদিনে শিশিরভেজা শস্যকণার সাথে সখ্যতা গড়ে তুলব। গল্প করব,ছড়া কাটবো । কখনো কখনো গলা ছেড়ে গান করবো।
তারপর ফসল তোলার সময় হবে। কৃষকের গোলা ভরে যাবে। ঘরে ঘরে উৎসব হবে। একসময় পাখিরাও নতুন ঠিকানায় পাড়ি জমাবে।
ধু-ধু মাঠে আমি শুধু পড়ে থাকবো। পাতা ঝরার শব্দ শোনার প্রতীক্ষায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
আসলেই এক সময় সবাই নিঃস্ব একা হয়ে যায় যাবে । দিনের এক্তা সময় , এমন কি জিবনএর একটা সময় এসে সে খুজবে জিবনের মানে ।হাসি কান্নার দিন গুলো খুজবে নিরবে । কি আমাদের জীবন । অনেক সুন্দর লেখা । সুভেচ্ছা ।
এখানের বানান কোনও বিষয় ছিল না। কবিতা অনুযায়ী সারমর্ম টা ঠিক আছে কী না । সেটা জানানো ভাল। আপনার কবিতা পড়ে আমি যে মন্তব্য করেছি তার প্রতিউত্তর না করে............... হতাস হলাম কবি । আমার পাতায় আমন্ত্রন ।
গোবিন্দ বীন
তারপর ফসল তোলার সময় হবে।
কৃষকের গোলা ভরে যাবে। ঘরে ঘরে উৎসব হবে।
একসময় পাখিরাও নতুন ঠিকানায় পাড়ি জমাবে।ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।